বাড়ি MOBILE মাস্ক পরা অবস্থায় আইফোন আনলকের বিড়ম্বনা কমাতে নতুন ফিচার

মাস্ক পরা অবস্থায় আইফোন আনলকের বিড়ম্বনা কমাতে নতুন ফিচার

মাস্ক পরা অবস্থায় আইফোন আনলকের বিড়ম্বনা কমাতে নতুন ফিচারের পরীক্ষা চালাচ্ছে অ্যাপল। হাতে অ্যাপল ওয়াচ থাকলে মাস্ক পরা অবস্থাতেই এবার আইফোন আনলক করতে পারবেন গ্রাহক।

সোমবার অ্যাপল ওয়াচ এবং আইফোনের নতুন বেটা সফটওয়্যার সংস্করণে এই ফিচারটি যোগ করেছে প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি। চলতি বছরের বসন্তেই পূর্ণ সংস্করণে ফিচারটি উন্মুক্ত করা হবে বলে অ্যাপলের বরাত দিয়ে প্রতিবেদনে জানিয়েছে সিএনবিসি।

বর্তমানে মাস্ক পরা অবস্থায় আইফোন আনলক করতে পাসকোডের মাধ্যমে বা মাস্ক নামিয়ে ফেইস আইডি দিয়ে ডিভাইস আনলক করতে হয় গ্রাহককে।

অ্যাপল বেশ কিছুদিন ধরেই মুখে মাস্ক থাকার বিষয়টির সঙ্গে ফেইসআইডি’র জটিলতা মেটাতে কাজ করছে। এর আগে গত বছর মে মাসে আইওএস ১৩.৫-এর বেটা সংস্করণের আপডেটে ফেইস আইডি’র সঙ্গে বিশেষ একটি ফিচার দিয়েছিল অ্যাপল।ওই ফিচারে ব্যবহারকারীর মুখে মাস্ক থাকলে ফোন আনলক করার জন্য আপনাআপনি ‘পাসকোড এন্ট্রি অপশন’ দিচ্ছিল আইফোন।

এবারে নতুন ফিচারের মাধ্যমে গ্রাহকের হাতে অ্যাপল ওয়াচ থাকলে ফেইস আইডি আগের মতোই কাজ করবে। সেক্ষেত্রে শুধু আইফোনের দিকে তাকালেই ডিভাইসটি আনলক হবে।

এই ফিচারটির মাধ্যমে শুধু আইফোন আনলক করতে পারবেন গ্রাহক৷ কেনাকাটার ক্ষেত্রে ফিচারটি কাজে লাগাতে পারবেন না৷

ইতোমধ্যেই ম্যাক ডিভাইসে একইভাবে কাজ করে ফিচারটি৷ অ্যাপল ওয়াচ কাছাকাছি থাকলে স্বয়ংক্রিয়ভাবে আনলক হয় ম্যাক৷

সাধারণত কয়েক সপ্তাহ বা মাস ধরে নতুন ফিচারগুলো বেটা সংস্করণে পরীক্ষা করে অ্যাপল৷ তাই বসন্তেই কোনো এক সময়ে সব গ্রাহকের জন্য ফিচারটি উন্মুক্ত করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে৷