বাড়ি INTERNET প্রকৌশলীর বিরুদ্ধে প্রযুক্তি চুরির অভিযোগ টেসলার

প্রকৌশলীর বিরুদ্ধে প্রযুক্তি চুরির অভিযোগ টেসলার

tesla
নিজ প্রকৌশলীর বিরুদ্ধে প্রযুক্তি চুরির অভিযোগ তুলেছে বিদ্যুতচালিত গাড়ি নির্মাতা টেসলা। অভিযোগ, প্রতিষ্ঠানটির ‘কাস্টম ওয়ার্প ড্রাইভ সফটওয়্যার’ সংশ্লিষ্ট “হাজারো” ফাইল নিজ ড্রপবক্সে কপি করে নিয়েছিলেন ওই প্রকৌশলী।

বিদ্যুতচালিত পরিবহন ও সেবা সম্পর্কিত মার্কিন সংবাদমাধ্যম ইলেকট্রিক এক প্রতিবেদনে জানিয়েছে, গত বছর ডিসেম্বরের শেষের দিকে চাকরিতে যোগ দেন প্রকৌশলী অ্যালেক্স খাটিলভ। এর মাত্র তিন দিনের মধ্যেই তার বিরুদ্ধে চুরির অভিযোগে মামলা ঠুকে টেসলা।

শুধু চুরি নয়, খাটিলভের বিরুদ্ধে চুরি ধামাচাপা দেওয়ার অভিযোগও তুলেছে টেসলা। প্রতিষ্ঠানটি বলছে, তদন্তকারীদের বারবার জিজ্ঞাসা সত্ত্বেও মিথ্যা বলেছেন খাটিলভ। ব্যক্তিগত ড্রপবক্সে তদন্তকারীদের প্রবেশাধিকার দেওয়ার পর তিনি ফাইলের ব্যাপারে “ভুলে” গেছেন বলে দাবি করেন। এমনকি জিজ্ঞাসাবাদ শুরু হওয়ার আগে ড্রপবক্স অ্যাপ ও অন্যান্য ফাইল মুছে দেওয়ার চেষ্টাও করেছেন খাটিলভ। – অভিযোগ টেসলার।

টেসলা জানিয়েছে, খাটিলভ অন্যদের সঙ্গে মিলে কাজটি করেছে এমনটি মনে করছে না তারা। তবে, খাটিলভের সব কর্মকাণ্ড “উদঘাটন” সম্ভব হয়নি এবং তিনি এখনও টেসলা ফাইল শেয়ার করে থাকতে পারেন বলে সতর্ক করেছে প্রতিষ্ঠানটি।

মহামারীতে কর্মীরা অনেকে দূর থেকে কাজ করছেন। এতে করে ফাইল যে মুছে দেওয়া হয়েছে তা নিশ্চিত করাও কষ্টকর হয়ে উঠেছে।

নিজ প্রযুক্তির ব্যাপারে বরাবরই স্পর্শকাতর টেসলা। এর আগে রিভিয়ান ও জুক্সের বিরুদ্ধে মামলা ঠুকেছিল প্রতিষ্ঠানটি। ওই সময়ে অভিযোগ ছিল, টেসলার প্রযুক্তি সঙ্গে রয়েছে এমন কর্মীদের নিয়োগ দেওয়ার চেষ্টা করছে রিভিয়ান ও জুক্স।