বাড়ি TECHNEWS টিকটক, উইচ্যাট নিষেধাজ্ঞায় ‘বিরতি’ বাইডেনের

টিকটক, উইচ্যাট নিষেধাজ্ঞায় ‘বিরতি’ বাইডেনের

টিকটক এবং উইচ্যাটের বিরুদ্ধে আইনি পদক্ষেপে ‘বিরতি’ টেনেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই পদক্ষেপের কারণে মার্কিন যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হতে পারতো অ্যাপ দু’টি।

‘জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ’ দাবি করে উভয় অ্যাপে নিষেধাজ্ঞা দিয়েছিলেন সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। প্রস্তাবিত নিষেধাজ্ঞার বিরুদ্ধে আইনি পদক্ষেপও নিয়েছে দুই চীনা প্রতিষ্ঠান।

বিবিসি’র প্রতিবেদন বলছে, নিষেধাজ্ঞার প্রক্রিয়া ‘স্থগিত’ করার আহ্বান জানিয়েছে নতুন প্রশাসন। এই সময়ে যাচাই করা হবে অ্যাপগুলো আসলেই হুমকি কি না।

আইনি নথি বলছে, এই বিরতির মানে, সরকারি সংস্থার কর্মকর্তারা যখন “এই মামলার বিষয়গুলো নিয়ে জানতে থাকবেন” তখন মার্কিন যুক্তরাষ্ট্রে কার্যক্রম চালিয়ে যেতে পারবে উভয় অ্যাপ।

এর আগে ট্রাম্প দাবি করেছেন, যুক্তরাষ্ট্রে চীনা প্রতিষ্ঠানের বানানো এবং মালিকানাধীন মোবাইল অ্যাপের বিস্তৃতি “জাতীয় নিরাপত্তা, বিদেশি নীতিমালা এবং যুক্তরাষ্ট্রের অর্থনীতির জন্য হুমকি।”

বিশ্বজুড়ে একশ’ কোটির বেশি গ্রাহক রয়েছে মেসেজিং অ্যাপ উইচ্যাটের। কিন্তু মাত্র দুই শতাংশ আয় যুক্তরাষ্ট্র থেকে আসে বলে দাবি প্রতিষ্ঠানটির।

অন্যদিকে বিশ্বজুড়ে প্রায় ৮০ কোটি গ্রাহক রয়েছে ক্ষুদ্র ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের, এর মধ্যে যুক্তরাষ্ট্রে রয়েছে ১০ কোটি গ্রাহক।

নিষেধাজ্ঞা এড়ানোর লক্ষ্যে মার্কিন কার্যক্রম নতুন প্রতিষ্ঠানের আওতায় আনতে সফটওয়্যার প্রতিষ্ঠান ওরাকল এবং সুপারমার্কেট জায়ান্ট ওয়ালমার্টের সঙ্গে চুক্তি চূড়ান্ত করতে আলোচনা করেছে টিকটিক।