বাড়ি MOBILE এ বছরই ফিরছে ব্ল্যাকবেরির স্মার্টফোন

এ বছরই ফিরছে ব্ল্যাকবেরির স্মার্টফোন

Blackberry
চলতি বছরের শেষ নাগাদই ব্ল্যাকবেরি ব্র্যান্ডের নতুন ডিভাইস উন্মোচনের কথা নিশ্চিত করেছে ব্র্যান্ডের নতুন মালিক টেক্সাসভিত্তিক স্টার্ট-আপ অনওয়ার্ডমোবিলিটি।

গত বছরই টিসিএল-এর সঙ্গে অংশীদারিত্ব শেষ হয়েছে ব্ল্যাকবেরির। এর কয়েক মাস বাদেই ব্ল্যাকবেরি অনওয়ার্ডমোবিলিটির সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে বলে প্রতিবেদনে জানিয়েছে ব্লুমবার্গ।

সম্প্রতি এক সাক্ষাৎকারে অনওয়ার্ডমোবিলিটি প্রধান পিটার ফ্রাঙ্কলিনও জানিয়েছেন চলতি বছরের শেষে একটি ৫জি স্মার্টফোন উন্মোচন করবে তার প্রতিষ্ঠান।

‘ফিজিকাল কিবোর্ড’সহ একটি নতুন ব্ল্যাকবেরি ৫জি স্মার্টফোন বানাতে বর্তমানে ফক্সকনের সঙ্গে কাজ করছে অনওয়ার্ডমোবিলিটি। নতুন ফোনের মূল নজর হবে নিরাপত্তায়।

ডিভাইসটি নিয়ে আর কোনো তথ্য এখনও প্রকাশ পায়নি। ডিভাইসটি ফ্ল্যাগশিপ না কি মিডরেঞ্জের হবে সেই তথ্যও এখনও অজানা।

গত বছর এক প্রতিবেদনে উঠে এসেছিলো, অনওয়ার্ডমোবিলিটি এবং এফআইএইচ মোবাইল লিমিটেডের সঙ্গে লাইসেন্সিং অংশীদারিত্বের আওতায় এবছরই ইউরোপ এবং উত্তর আমেরিকায় ফিরবে ব্ল্যাকবেরি।

আইফোন এবং অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জনপ্রিয়তা বাড়ার ফলে বিক্রি কমে যাওয়ায় ২০১৬ সালে স্মার্টফোন ব্যবসা ছেড়েছিলো ব্ল্যাকবেরি। পরবর্তীতে টিসিএল-এর সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে অ্যান্ড্রয়েড স্মার্টফোন বাজারে আনলেও সুবিধা করতে পারেনি প্রতিষ্ঠানটি।