বাড়ি INTERNET আইওএস ক্রোম ব্রাউজারে যোগ হচ্ছে ফেইস আইডি

আইওএস ক্রোম ব্রাউজারে যোগ হচ্ছে ফেইস আইডি

chrome
শীঘ্রই আইওএস এর ক্রোম ব্রাউজারে ইনকগনিটো মোডকে আরও গোপন করতে যাচ্ছে গুগল৷ এ উদ্দেশ্যে এতে ফেইস আইডি ফিচার আনতে যাচ্ছে ওয়েব ব্রাউজারটি।

ক্রোম ব্রাউজারের মালিক প্রতিষ্ঠান গুগল আইওএস এ ব্রাউজারটির ইনকগনিটো মোডে নতুন প্রাইভেসি ফিচারের পরীক্ষা করছে বলে প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তি সাইট ভার্জ৷ নতুন এই ব্যবস্থায় আইওএস ব্যবহারকারীরা ইনকগনিটো মোডে চালু করা ট্যাবগুলো ফেইস আইডি ফিচারের আওতায় নিয়ে আসতে পারবেন।

প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের ফেইশল রিকগনিশন ব্যবস্থা আইফোন বা আইপ্যাডের নিরাপত্তায় ব্যবহৃত হয়। এ ছাড়াও অনেক অ্যাপে বাড়তি নিরাপত্তার খাতিরে নিজস্ব ফেইস আইডি ব্যবস্থা রাখা হয়ে থাকে৷

ক্রোম আইওএস-এর সর্বশেষ বেটা সংস্করণে ইনকগনিটো ট্যাবগুলোকে ফেইস আইডি দিয়ে নিরাপত্তা দেওয়ার পরীক্ষা করছে ওয়েব জায়ান্ট গুগল। এর মাধ্যমে আসন্ন মাসগুলোতে সাধারণ ব্যবহারকারীরা এই ফিচার ব্যবহার করতে পারবেন বলে আভাস সংবাদমাধ্যমটির।

সর্বশেষ ক্রোম ৮৯ বেটা সংস্করণের আপডেট নোটে বলা হয়েছে, “আপনি যখন আপনার ইনকগনিটো ট্যাবগুলোতে যাবেন তখন ট্যাবগুলো আপনাকে শনাক্ত  না করা পর্যন্ত ঝাপসা হয়ে থাকবে।”

ব্যবহারকারীরা ক্রোম সেটিংস-এ গিয়ে এই ফিচার চালু করতে পারবেন। তবে এই ফিচার এখনও বেটা সংস্করণের প্রাথমিক পরীক্ষার পর্যায়েই আছে।

চলতি বছর মার্চের শুরুর দিকে এই বেটা সংস্করণ আনা হবে বলে আশা করা হচ্ছে। কিন্তু ফেইস আইডি ফিচার সেই সময়ের মধ্যেই আসবে কিনা তা এখনও স্পষ্ট নয়।

দক্ষিণ কোরীয় টেক জায়ান্ট স্যামসাংয়ের মোবাইল ব্রাউজারেও একই ধরনের ফিচার রয়েছে। যার ফলে ব্যবহারকারীরা ফেইস আইডি বা ফিঙ্গারপ্রিন্ট দিয়ে গোপন মোডের ট্যাবগুলো লক করে রাখতে পারেন।